আগামীকাল ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা : আগামীকাল বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর । সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সফরের আমন্ত্রণ জানাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো আমন্ত্রণপত্র নিয়ে তিনি ঢাকা সফর করবেন। এ সফরে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। আগামীকাল শুক্রবার সকালে তিনি ভুটানের উদ্দেশে ঢাকা ছাড়বেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর কাল বাংলাদেশ ও ভুটানে তিন দিনের সফর শুরু করছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে উচ্চ পর্যায়ে সফর বিনিময়ের প্রেক্ষাপটে দেখা যেতে পারে। গত বছর মার্চে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত মঙ্গলবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী কোনো সুখবর নিয়ে আসছেন বলে তিনি আশা করছেন। ওই সুখবর হতে পারে প্রধানমন্ত্রীর সফর নিয়ে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, আগামী জুন বা জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করতে পারেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত মার্চে ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লি সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। এবার ভারত সফরের জন্য সুনির্দিষ্ট তারিখ প্রস্তাব করতে পারে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কাল পররাষ্ট্রমন্ত্রী মোমেনের বৈঠকে প্রধানমন্ত্রীর আসন্ন সফর ছাড়াও আগামী মাসে নয়াদিল্লিতে যৌথ পরামর্শক কমিশনের বৈঠক, তিস্তাসহ অভিন্ন নদনদীর পানি বণ্টন, সীমান্তে হত্যা, যোগাযোগ, স্বাধীনতা সড়ক, বাণিজ্য চুক্তি, পাটের ওপর শুল্কারোপসহ ইউক্রেন-রাশিয়া সংকট নিয়ে আলোচনা হতে পারে। পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে তিনি এরই মধ্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছেন। এ বিষয়েও কাল আলোচনা হতে পারে।