এবার ইউক্রেন ইস্যুতে পুতিনের সঙ্গে বৈঠক করবেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক : এবার ইউক্রেন ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু নিউজ এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি মস্কোতে সফরে যাচ্ছেন জাতিসংঘের প্রধান অ্যান্তেনিও গুতেরেস। স্থানীয় সময় মঙ্গলবার (২৬ এপ্রিল) তিন দিনের সফরে প্রথমে তিনি রাশিয়া যাবেন। এদিকে ইউক্রেন সংকটকে কেন্দ্র করে জাতিসংঘের তীব্র সমালোচনা করছেন অনেকেই। বলা হচ্ছে সংকট মোকাবিলায় সীমিত পদক্ষেপ নিয়েছে বিশ্বের সর্বোচ্চ সংস্থাটি।

এরপরেই বৃহস্পতিবার ইউক্রেনে সফর করার কথা রয়েছে তার। তবে জাতিসংঘ মহাসচিবের মস্কো সফর নিয়ে বেজায় চটেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জাতিসংঘ প্রধানের আগে ইউক্রেনে সফর না করে রাশিয়া সফরের বিষয়টি ভালো চোখে দেখছেন না তিনি।

এদিকে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তবে ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি।

ল্যাভরভ বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি খুবই মারাত্মক ও বাস্তব। তাই এটাকে অবমূল্যায়ন করা যায় না। এসময় আলোচনার ক্ষেত্রে কিয়েভের ভূমিকার সমালোচনা করেছেন তিনি। আলোচনার ক্ষেত্রে পারস্পরিক সমঝোতা দরকার বলেও মন্তব্য করেছেন রাশিয়ার এ শীর্ষ কূটনীতিক।