মারা গেছেন চলচ্চিত্র পরিচালক তমিজ উদ্দীন রিজভী

বিনোদন প্রতিবেদক : ঢাকাই সিনেমার গুণী নির্মাতা তমিজ উদ্দিন রিজভী না ফেরার দেশে পাড়ি জমালেন । তিনি একজন বীর মুক্তিযোদ্ধাও। মৃত্যুর সময় এই পরিচালকের বয়স ছিল ৭৮ বছর ।

তার মৃত্যুর খবরটি নিশ্চির করেছেন অভিনেত্রী অঞ্জনা রহমান। তার বরাতে জানা গেল, ২৫ এপ্রিল সোমবার রাত সাড়ে ৯টায় নারায়ণগঞ্জ শহরের বাবুরাইলে নিজ বাড়িতে মৃত্যু হয় তমিজ উদ্দিন রিজভীর৷ তিনি বেশ কয়েক বছর ধরেই জটিল রোগে ভুগছিলেন।

তমিজ উদ্দিন রিজভী চলচ্চিত্র নির্মাণে পা রাখেন ‘ছোট মা’ দিয়ে। এই ছবিতে নায়িকা ছিলেন অঞ্জনা। এই নির্মাতা পরিচালিত ‘আশীর্বাদ’ চলচ্চিত্রটির মাধ্যমে চিত্রনায়িকা অঞ্জু ঘোষ চলচ্চিত্রাঙ্গনে পা রাখেন। তার ‘আশা ভালবাসা’ চলচ্চিত্র দিয়ে খলচরিত্রে অভিষেক ঘটে মিশা সওদাগরের।

তার পরিচালিত উল্লেখযোগ্য চলচিত্রের মধ্যে রয়েছে ছোট মা, জেলের মেয়ে, জিদ্দি ও জবাবদিহি ।

তার মৃত্যুতে শোকাহত অভিনেত্রী অঞ্জনা। তিনি বলেন, ‘এই মহান মানুষটির পরিচালনায় নির্মিত সর্বাধিক তিনটি চলচ্চিত্রের নায়িকা ছিলাম আমি। আমার অভিনীত বিখ্যাত ব্লক বাস্টার মাইলস্টোন চলচ্চিত্র ‘ছোট মা’ দিয়ে সর্ব প্রথম চলচ্চিত্র পরিচালক হিসেবে চলচ্চিত্রে আগমন ঘটে তমিজ উদ্দিন রিজভী ভাইয়ের।

চলচ্চিত্রটি প্রযোজনা করেন আরেক বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক স্বনামধন্য এ জে মিন্টু ভাই। এরপর আমাকে নিয়ে সম্পূর্ণ গল্প নির্ভর করে তিনি নির্মাণ করেন মাইলস্টোন ব্লকবাস্টার চলচ্চিত্র ‘আশীর্বাদ’।
রিজভী ভাই পরিচালিত আরেকটি ব্লকবাস্টার বিখ্যাত চলচ্চিত্র ‘জিদ্দি’ ছবিতেও নায়িকা হিসেবে আমি অভিনয় করেছি।’

অঞ্জনা আরও বলেন, ‘রিজভী ভাই খুবই ভালো মানুষ ছিলেন অসাধারন ব্যাক্তিত্ববান একজন মানুষ ছিলেন। আমার সাথে পারিবারিক একটি সু সম্পর্ক ছিলো তার। বাংলা চলচ্চিত্রের আকাশে তিনি দীপ্তিমান সূর্যের ন্যায় চির অমর হয়ে রইবেন অনন্তকাল ধরে।’