আগামীকাল ঢাকায় আসছেন ডেনমার্কের রাজকুমারী

আন্তজাৃতিক ডেস্ক : ধারাবাহিক বৈঠক এবং কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সঙ্গে দেখা করতে আগামীকাল সোমবার ঢাকা আসছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ। বাংলাদেশে ৩ দিনের সফরে থাকবেন তিনি।

ডেনমার্কের রাজকুমার ফ্রেডরিকের স্ত্রী এলিজাবেথ ঢাকা পৌঁছার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে। কাল বিকেলে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকেরও কথা আছে ডেনমার্কের রাজকুমারীর।

বৈঠকের পর ডেনমার্কের রাষ্ট্রদূত কর্তৃক আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন ম্যারি এলিজাবেথ। এরপর বিকেল ৫টার দিকে কক্সবাজারে পৌঁছার কথা রয়েছে তার। পরদিন মঙ্গলবার সকালে ডেনিশ রিফিউজি কাউন্সিলের (ডিআরসি) ব্রিফিংয়ে যোগ দেবেন রাজকুমার ফ্রেডরিকের স্ত্রী।

কক্সবাজারে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও সেখানকার ৫ নম্বর ক্যাম্পে বৃক্ষরোপণ করবেন। তারপর মাটি ক্ষয় নিয়ন্ত্রণ ও ডিআরসির পরিবেশ পুনরুদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। এরপর একটি খোলা শেডে ৮-১০ জন রোহিঙ্গা সুবিধাভোগীর সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে ডেনমার্কের রাজকুমারীর। সেখানে তিনি গাছ লাগাবেন ও স্থানীয় সম্প্রদায়ের সঙ্গে কথা বলবেন।

বুধবার সকালে কক্সবাজার থেকে সাতক্ষীরা যাবেন সফরকারী এলিজাবেথ। পরে জলবায়ু-ঝুঁকিপূর্ণ কুলতী গ্রামে মানুষের সঙ্গে দেখা করতে যাবেন।

জলবায়ু ঝুঁকিপূর্ণ এ এলাকার জনপদে ঘুরে দেখার পাশাপাশি সেখানকার সাইক্লোন সেন্টার ও বেড়িবাঁধ পরিদর্শন করবেন। সেখানে তিনি বাঁধের পাশে বসবাস করা প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলবেন।

আগামী বুধবার রাতে ইস্তাম্বুলের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে রাজকুমারী ম্যারি এলিজাবেথের।