৫ বছরের কম শিশুদের জন্য টিকা আনছে ফাইজার-বায়োএনটেক

নিজস্ব প্রতিবেদক : ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকা আনছে ফাইজার ও বায়োএনটেক। মঙ্গলবার টিকার জরুরি ব্যবহারের জন্য আবেদন করবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এফডিএ।

অনুমোদন পেলেই এ মাসের শেষ নাগাদ ৫ বছরের কম বয়সী শিশুদের করোনার টিকা আসবে। টিকা হবে দুই ডোজের। এর তথ্য-উপাত্ত বিশ্লেষণ করতে এফডিএ ফাইজারকে আবেদন জমা দেয়ার আহ্বান জানায়। এর আগে, ফাইজারের তথ্য-উপাত্ত পর্যালোচনা করে দেখা গেছে–প্রাপ্তবয়স্কদের যে ডোজ লাগে তার ১০ ভাগের একভাগই শিশুদের জন্য নিরাপদ। তবে গত বছর দুই ডোজ ২ থেকে ৫ বছর বয়সীদের জন্য কম কার্যকর বলে দাবি করে ফাইজার।

তবে রয়টার্স বলছে, এ নিয়ে মন্তব্য চেয়ে ফাইজার-বায়োএনটেন ও এফডিএ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিক সাড়া মেলেনি।

এদিকে, ২৮ লাখ ৭২ হাজার নতুন শনাক্ত নিয়ে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৮ কোটি ছাড়াল। একদিনে প্রাণ গেছে ১১ হাজারের। এনিয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৭ লাখ।
বিশ্বে একদিনে সর্বোচ্চ ৪ লাখ ১৬ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে ফ্রান্সে। দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি। একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ২ লাখ ৬৪ হাজার রোগী মিলেছে যুক্তরাষ্ট্রে। মৃত্যু হয়েছে আড়াই হাজারের বেশি মানুষের। ভারতে একদিনে ১ লাখ ৫৮ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। প্রাণ গেছে ১ হাজার ৭শ ২৮ জনের। মহামারির শুরুর পর একদিনে সর্বোচ্চ ১ রাখ ২৫ হাজার রোগী শনাক্ত হয়েছে রাশিয়ায়। আর ১ লাখ ৮৩ হাজার নতুন রোগী নিয়ে জার্মানিতে সংক্রমিতের সংখ্যা ছাড়িয়েছে ১ কোটি।